পি.এম. মুদ্রা ঋণ প্রকল্প 2023: ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে, জিরো শতাংশ সুদে।

পি.এম. মুদ্রা ঋণ প্রকল্প 2023: ২০১৫ এপ্রিল মাসে, ভারত সরকার দ্বারা প্রধানমন্ত্রী মুদ্রা ঋণ প্রকল্প (PMMY) শুরু করা হয়েছিল। এই প্রকল্পের একমাত্র উদ্দেশ্য ছিল, সকল ছোট ব্যবসায়ীদেরকে তাদের নতুন বা ইতিমধ্যেই শুরু করা প্রকল্প বাড়ানো। এই ব্যবসা বাড়াতে বা শুরু করতে, ব্যাংকগুলির মাধ্যমে সকল ব্যবসায়ীদেরকে ৫০,০০০ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেয়ার ব্যবস্থা করা হয়েছে। এটি একটি দরিদ্র সাহায্য ঋণ প্রকল্প হিসেবে শুরু হয়েছে।

পি.এম. মুদ্রা প্রকল্পের প্রধান উদ্দেশ্য : PM Mudra Loan Scheme Purpose

MUDRA (Micro Units Development Refinance Agency) মাইক্রো ইউনিট ডেভেলপমেন্ট রিফাইন্যান্স এজেন্সি বা এর সংক্ষেপ PMMY হলো প্রধানমন্ত্রী মুদ্রা ঋণ প্রকল্পের পূর্ণ রূপ। এটি ভারত সরকারের ছোট এবং মধ্যম উদ্যোগ মন্ত্রণালয় দ্বারা শুরু করা হয়েছে এবং এই প্রোগ্রামটি ছোট ব্যবসায়ীদের জন্য তাদের নতুন ব্যবসা শুরু করতে অথবা ইতিমধ্যে শুরু করা ব্যবসা বাড়ানোর জন্য তৈরি করা হয়েছে।

মাইক্রো ইউনিট ডেভেলপমেন্ট এবং রিফাইন্যান্স এজেন্সি (MUDRA) লোন স্কিমটি কেন্দ্রীয় সরকারের একটি বৃহত্তর মাপের প্রযুক্তি হবে, এর মাধ্যমে একক ব্যক্তিদের, MSME (মাইক্রো ছোট এবং মধ্যম উদ্যোগ) কে ঋণ দেওয়া হবে। সরকার দ্বারা এই মুদ্রা লোন প্রকল্পটি তিনটি অংশে ভাগ করা হয়েছে, 1- শিশু (শুরু হওয়া ৫০,০০০ টাকা পর্যন্ত) 2- কিশোর (৫০,০১ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত) 3- তরুণ (৫,০০,০১ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত)। এই স্কিম অনুযায়ী যে কোন কাজের জন্য ১ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়।

প্রধানমন্ত্রী মুদ্রা লোন ইউজনার জন্য যোগ্যতা : PM Mudra Loan Yojana Eligibility Criteria

এই যোজনায় অংশগ্রহণ করতে যারা 18 বছরের বৃদ্ধি প্রাপ্ত, তাদেরকে এবং যারা যে কোনও ব্যাংকের ডিফল্টার (চূরকারতা) নন, তাদেরকে এই যোজনায় অর্ন্তর গ্রহণ করা যাবে। এছাড়া, আপনি কোনও ব্যাংকের সীবিল/সিআরআইএফ অথবা ইকুইফ্যাক্স ইত্যাদি থেকে ক্রেডিট ইনফরমেশন রিপোর্ট নিতে হবে। ক্রেডিট স্কোর যদি ঠিক না হয়, তাহলে ব্যাংক আপনাকে টাকা দেয়ার সাথে সাথে মনা করতে পারে। প্রধানমন্ত্রী বিজনেস লোন যোজনা ভারতের গ্রামীণ এবং শহরী অঞ্চলে মুদ্রা সাধারিত একটি জনপ্রিয় প্রকল্প হিসেবে প্রশংসিত হয়ে থাকে। মুদ্রা ঋণ একটি ব্যবসায় এর জন্য প্রদান করা হয়, যদি আপনি একটি ছোট বা বড় ব্যবসা করতে থাকেন তাদেরকে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা এর তড়বড়ে ঋণ নিতে অনুমতি থাকবে।

আধার কার্ড দিয়ে ঋণ পেতে হলে নিচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:Adhar Card Loan Online Apply

প্রধানমন্ত্রী লোন মুদ্রা যোজনা এটি অধার কার্ড লোন হিসেবেও পরিচিত। এই যোজনায় প্রধানমন্ত্রী বিজনেস লোন যোজনা নামেও চলে, কারণ সমাচার পত্র এবং সংবাদপত্রে এটি একাধিকবার প্রকাশিত হয়েছে। ব্যাংক অধার কার্ডে লোন দেচ্ছে তা আসলে একটি কথা কারণ সরকার এই মুদ্রা ঋণ প্রদানের পদক্ষেপটি খুবই সহজ করেছে। আপনি যদি কোন ছোট বা বড় ব্যবসা চালাচ্ছেন তাদের জন্য মুদ্রা লোনটি খুবই সহজে পেয়ে যেতে পারে।

Leave a comment